শিক্ষা ও ক্যারিয়ার বিষয়ক প্রশ্নোত্তর
0 like 0 dislike
108 views
in বিসিএস by

1 Answer

0 like 0 dislike
by

এটা একটা প্রচলিত ভুল ধারনা। পিএসসির ক্যাডার বণ্টন প্রক্রিয়া সম্পর্কে ধারনার অভাব থেকেই এই ভুলের জন্ম। লিখিত ও মৌখিক পরীক্ষার নম্বর যোগ করে প্রার্থীদের যে মেধাতালিকা হবে, তার ভিত্তিতেই ক্যাডার বন্টিত হবে, আপনার ক্যাডার চয়েস যাই হোক, সেটা এ ক্ষেত্রে গুরুত্ববহ নয়। উদাহরণস্বরূপ আমরা লিখিত ও মৌখিক পরীক্ষা মিলে নম্বরের ভিত্তিতে ১ম থেকে ৫০ তম প্রার্থীর ক্যাডার প্রাপ্তির প্রক্রিয়াটি পর্যালোচনা করতে পারি।
> প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যিনি প্রথম হয়েছেন, তিনি যে ক্যাডার ফার্স্ট চয়েস দিয়েছেন, সেটা নিশ্চিত ভাবেই পাবেন, কারন তখনো সব ক্যাডার পদ এভেইলেবল রয়েছে।( এভাবে প্রথম বেশ কয়েকজনই হয়ত সেটা পাবেন।)
> যিনি মেধাতালিকায় ৩০ তম হয়েছেন, তার ফার্স্ট চয়েস ছিল পররাষ্ট্র। দেখা গেল পররাষ্ট্র ক্যাডার শেষ,( অর্থাৎ তার আগের মেধাক্রমের কমপক্ষে ২১ জন প্রার্থীর ফার্স্ত চয়েস ছিল পররাষ্ট্র, এবং সে মোতাবেক তারা পররাষ্ট্র ক্যাডার পেয়েছেন) তাহলে দেখা হবে তার দ্বিতীয় চয়েস কি, সেটি যদি হয় পুলিশ, তাহলে তিনি এখন সেই পুলিশ ক্যাডারই পাবেন।
> যিনি ৭০ তম হয়েছেন, তার ফার্স্ট চয়েস যদি হয় প্রশাসন, তাহলে তিনি তার পছন্দের ক্যাডারই পাবেন। কারন প্রশাসন ক্যাডার তো তখনো শেষ হয় নি। যদি তার ফার্স্ট চয়েস হত পররাষ্ট্র, তাহলে, যেহেতু সেই ক্যাডার অলরেডি শেষ, তাই দেখা হত তার দ্বিতীয় চয়েস কি।
যিনি ২০০ তম হয়েছেন, দেখা গেল তার ফার্স্ট চয়েস ছিল পররাষ্ট্র, তা যে তিনি পাবেন না, তা তো বুঝাই যাচ্ছে, কারন সেটা তো আগেই শেষ। এবার দেখা হবে তার সেকেন্ড চয়েস কি, ধরি সেকেন্ড চয়েস পুলিশ, দেখা গেল, পুলিশ ক্যাডারও শেষ, অর্থাৎ এর আগেই ১০০ টি পুলিশ ক্যাডারের পদ মেধাক্রম অনুযায়ী পূরণ হয়ে গেছে, তখন দেখা হবে তার থার্ড চয়েস কি ছিল,ধরি থার্ড চয়েস এডমিন, কর্তৃপক্ষ দেখলেন যে প্রশাসনে এখনো পদ পূর্ণ হয় নি, তখন তিনি এডমিন ক্যাডারই পাবেন। যিনি ৫৩০ তম হয়েছেন,তার ফার্স্ট চয়েস শিক্ষা ক্যাডার, সেকেন্ড এডমিন, থার্ড পুলিশ। তখন তিনি সেই শিক্ষা ক্যাডারই পাবেন, সেক্ষেত্রে আর দেখা হবে না, তার সেকেন্ড থার্ড চয়েস কি। এককথায় ১০ টা প্লেটে ভালমন্দ মিলিয়ে ১০ ধরনের ফল আছে। যাদের মার্কস বেশি তারা তাদের ফল বেছে নেওয়ার পর সেই ফল অবশিষ্ট থাকবে সেখান থেকে তার পরের জন ফল গ্রহন করবে। তাই পদ সংখ্যা কম বেশি যাই হোক, আপনি আপনার পছন্দের ক্যাডারগুলোই একের পর এক পূরন করে যাবেন।

Shamim Anwar
এএসপি ( RAB) ৩৪তম বিসিএস (পুলিশ)

Related questions

147 questions

167 answers

84 comments

11.9k users

eAskBD.com এ স্বাগত!

শিক্ষা, অ্যাডমিশন, স্কলারশিপ, চাকরি-পেশা এবং ক্যারিয়ার সহ শিক্ষা সংক্রান্ত যে কোনো ধরনের প্রশ্ন আপনি করতে পারনে। প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নের উত্তর প্রদান করতে পারেন।


  1. Rakhi

    2000 Points

  2. Takee1

    190 Points

  3. Mim

    170 Points

  4. Thomas

    160 Points

  5. hotairstenterlicheng

    120 Points

  6. tah

    120 Points

  7. frabbi1106

    120 Points

  8. Msp sumon

    120 Points

  9. Tanin Ahmed

    120 Points

  10. Salauddin

    120 Points



নতুন ব্যাজ প্রাপ্তি

100 Club
- serkan -
100 Club
- MelvinaLlana -
Verified Human
- MelvinaLlana -
100 Club
- EllieThielen -
Verified Human
- EllieThielen -
Autobiographer
- best restaurants -
...